কী হয়েছে রিয়ালের?

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে খেলতে এগারো দিন পরই সান্তিয়াগো বার্নাব্যুতে আসবে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। তার আগে শনিবার ফ্রেঞ্চ লিগ ওয়ানে লিলির বিপক্ষে ৩-০ গোলের অনায়াস জয় পায় পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলর প্রতিপক্ষের এই খবরটা জেনেই লেভান্তের বিপক্ষে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। লেভান্তের মাঠে ১১ মিনিটে সার্জিও রামোসের গোলে রিয়াল এগিয়ে গেলে সফরকারী দলের সমর্থকরা ভালো কিছুর স্বপ্নই দেখতে শুরু করেছিল।

লেভান্তের বিপক্ষে গোল করে এদিন নতুন এক রেকর্ডও গড়েন রিয়াল অধিনায়ক। স্প্যানিশ লা লিগার ইতিহাসে প্রথম ডিফেন্ডার হিসেবে টানা ১৪ মৌসুমে গোল করার রেকর্ড গড়েন তিনি। কিন্তু ৪২ মিনিটে এমানুয়েল বোয়াটেং গোল করে সমতায় ফেরান লেভান্তেকে। ৮১ মিনিটে ইস্কো গোল করলে আবারও এগিয়ে যায় জিনেদিন জিদানের দল। ম্যাচ শেষের এক মিনিট আগে আবারও গোল করে স্বাগতিক লেভান্তেকে ম্যাচে ফেরান জিয়ামপাওলো পাজ্জিনি। শেষ পর্যন্ত এই গোলেই দুই দুইবার এগিয়ে গিয়েও ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়ে লস ব্ল্যাঙ্কোসরা!

অথচ এই ম্যাচেই প্রথমবারের মতো শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামেন জিনেদিন জিদান। বেলরোনালদোবেনজেমাকিংবা রামোস-মার্সেলো-মদ্রিচ-ইস্কো! দলের সেরা সেরা সব তারকাদের নিয়েও জয় বঞ্চিত থাকল রিয়াল মাদ্রিদ।

লেভান্তের বিপক্ষে শুধু দুই পয়েন্ট হারানোর ফলে রিয়ালের অবস্থানটা অবশ্য বুঝা যায়নি। বরং লিগ টেবিলে তাকালেই জিদানের শিষ্যদের দুর্দশার চিত্রটা খুব সুস্পষ্ট হয়ে ওঠে। যখন শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ১৮! শিরোপা ধরে রাখার আশা আরও আগেই শেষ হয়ে যাওয়া রিয়াল মাদ্রিদের সমর্থকদের সংশয় এখন চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে টিকে থাকা নিয়ে।

লা লিগায় রিয়ালের জার্সিতে গোলের হাফ-সেঞ্চুরি পূর্ণ করার পর সমর্থকদের ভালোবাসার জবাব দিচ্ছেন সার্জিও রামোস। ছবি : সংগৃহীত

একের পর এক সুযোগ নষ্ট করায় এই ম্যাচে দলের সেরা দুই তারকা বেল-রোনালদোকে মাঠ থেকে তুলে নেন জিদান। ৬৬ মিনিটে বেলের বদলে ইস্কোকে আর ৮২ মিনিটে রোনালদোর বদলি হিসেবে মাঠে নামান এসেনসিওকে। কিন্তু তারপরও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ। তাই সান্তিয়াগো বার্নাব্যু থেকে তার বরখাস্ত হওয়ার গুঞ্জনটা যে আরও জোড়ালো হয়েছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Leave a Reply