ফেসবুকে চাকরি পেতে ‘বিশেষ যোগ্যতা’ লাগবে?

চাকরি দেওয়ার জন্য পণ্য ব্যবস্থাপক পদে লোক খুঁজছে ফেসবুক। তবে প্রার্থীর বিশেষ যোগ্যতা থাকতে হবে। তাঁকে হতে হবে ‘মহাকাশ বিষয়ে’ ধ্যানধারণাসম্পন্ন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ‘এক্সট্রা-টেরেস্ট্রিয়াল প্রোডাক্ট ম্যানেজার’ হিসেবে লোক নিতে বিজ্ঞাপন দিয়েছে ফেসবুক। ওই পদে নিয়োগ পাওয়া কর্মকর্তাকে ভবিষ্যতে ফেসবুকের আকাশ থেকে ইন্টারনেট পৃথিবীতে বিম করে পাঠানো প্রকল্পটির নেতৃত্ব দিতে হবে।

ফেসবুকের ওই চাকরির বিজ্ঞপ্তিতে বলা হয়, তাঁরা অভিজ্ঞ কাউকে নিতে চায়। যাঁর দুর্দান্ত যোগাযোগ প্রযুক্তি বা মহাকাশ প্রযুক্তি নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে এবং যিনি ফেসবুকের ইন্টারনেট প্রকল্পকে উন্নয়ন পর্যায় থেকে পণ্য তৈরির পর্যায় এবং এ খাতের সঙ্গে যুক্ত করতে পারবেন, তিনিই যোগ্য বলে বিবেচিত হবেন।

নিয়োগ পাওয়া কর্মকর্তাকে ক্যালিফোর্নিয়ায় ফেসবুকের কানেকটিভিটি রিসার্চ ইউনিটে কাজ করতে হবে। ওই গবেষণা কেন্দ্রে বর্তমানে ফ্রি স্পেস অপটিক্যাল কমিউনিকেশন, হাই ফ্রিকোয়েন্সি আরএফ ও ইলেকট্রো মেকানিক্যাল বিষয়ে কাজ চলছে।

গত বছরে ফেসবুকের সৌরশক্তিচালিত ড্রোন অ্যাকুইলা থেকে পৃথিবীতে ইন্টারনেট পরীক্ষামূলকভাবে বিম করে দেখা হয়। বিশ্বের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষকে ইন্টারনেট সুবিধা দিতে এ প্রকল্প নেওয়া হয়েছে বলে দাবি করে ফেসবুক।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, ‘আগামী কয়েক বছর অ্যাকুইলা নিয়ে পরীক্ষা চালানো হবে। আরও উঁচু ও দীর্ঘ সময় যাতে এ ড্রোন আকাশে থাকতে পারে, তা নিয়ে পরীক্ষা চলবে। চার কোটি মানুষকে ইন্টারনেট সংযোগের আওতায় আনা আমাদের মিশনের অংশ।’

Leave a Reply